চলে গেলেন শ্রেষ্ঠ সম্পাদক আবুল হাসনাত

বাংলাদেশের শিল্প, সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক মাসিক পত্রিকা কালি ও কলমের সম্পাদক আবুল হাসনাত আর নেই। রাজধানীর আনোয়ার খান মর্ডান মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আজ রোববার সকাল সাড়ে ৮ টার দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। গত ১৫ সেপ্টেম্বর থেকে হাসপাতালে ভর্তি ছিলেন আবুল হাসনাত। সেখানে করোনা পরীক্ষা করলে ফলাফল নেগেটিভ আসে। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আজ তিনি না ফেরার দেশে চলে গেলেন।

আবুল হাসনাত একজন সাহিত্য সম্পাদক হিসেবে নন্দিত ছিলেন। তিনি দীর্ঘদিন দৈনিক সংবাদের সাহিত্য সাময়িকী সম্পাদনা করেছেন। তাঁর নেতৃত্বে সাহিত্য পত্রিকা কালি ও কলম এবং বেঙ্গল বই এদেশের প্রকাশনাজগতে বিশেষ স্থান অর্জন করেছে।

আবুল হাসনাত ১৯৪৫ সালের ১৭ জুলাই পুরান ঢাকায় জন্মগ্রহন করেন। তাঁর প্রকাশিত কাব্যগ্রন্থের মধ্যে রয়েছে জ্যোৎস্না ও দুর্বিপাক, কোনো একদিন ভুবনডাঙায়, ভুবনডাঙার মেঘ ও নধর কালো বেড়াল।

তাঁর প্রবন্ধগ্রন্থের মধ্যে রয়েছে সতীনাথ, মানিক, রবিশঙ্কর ও অন্যান্য ও জয়নুল, কামরুল, সফিউদ্দীন ও অন্যান্য।

শিশু ও কিশোরদের নিয়ে রচিত গ্রন্থের মধ্যে রয়েছে ইস্টিমার সিটি দিয়ে যায়, টুকু ও সমুদ্রের গল্প, যুদ্ধদিনের ধূসর দুপুরে, রানুর দুঃখ-ভালোবাসা।

তিনি দৈনিক সংবাদের সাহিত্য সাময়িকী দীর্ঘ ২৪ বছর ধরে সুনামের সঙ্গে সম্পাদনা করেন। আমৃত্যু তিনি সাহিত্যপত্রিকা কালি ও কলমের সম্পাদকের দায়িত্ব পালন করেন। একইসঙ্গে চিত্রকলা বিষয়ক ত্রৈমাসিক শিল্প ও শিল্পীরও সম্পাদক ছিলেন তিনি।

আবুল হাসনাত বাংলাসাহিত্যে ক্লাসিক ধারা সংযোজন করেছিলেন। তাঁর প্রয়াণে বাংলা সাহিত্যের অপূরনীয় ক্ষতি সাধিত হলো।

শ্রদ্ধেয় এই ব্যক্তির অকাল মৃত্যুতে কালি সাহিত্য ও সামাজিক সংগঠনের পক্ষ থেকে শোক ও শ্রদ্ধা জানাই।

নিউজঃ সালমা তালুকদার

Leave a Reply