চলে গেলেন দিল মনোয়ারা মনু

চলে গেলেন দিল মনোয়ারা মনু

নারী সাংবাদিকতার পথিকৃৎ, বিশিষ্ট সাংবাদিক, কলামিস্ট, ‘বেগম’ পত্রিকার নূরজাহান বেগমের ঘনিষ্ঠ সহচর, পাক্ষিক ‘অনন্যা’র সাবেক নির্বাহী সম্পাদক দিল মনোয়ারা মনু আর নেই। রবিবার (১৩ অক্টোবর) দিবাগত রাত ১টার দিকে তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৮ বছর। পারিবারিক সূত্র জানায়, রাত ১টার দিকে শ্বাসকষ্ট শুরু হলে দিল মনোয়ারা মনুকে বারডেম হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে পৌঁছানোর পর কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

১৯৭৪ সালে দিল মনোয়ারা মনু সাংবাদিকতায় যুক্ত হন। সুফিয়া কামাল ও নূরজাহান বেগম সম্পাদিত ‘বেগম’ পত্রিকার সহ-সম্পাদক হিসেবে তার সাংবাদিকতা জীবনের শুরু। এরপর ২৫ বছর পাক্ষিক অনন্যার নির্বাহী পরিচালকের দায়িত্ব পালন করেছেন। দিল মনোয়ারা মনু নারী সাংবাদিক কেন্দ্রের সহসভাপতি, বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটির গণমাধ্যম বিষয়ক সম্পাদক ছিলেন। এ ছাড়া কেন্দ্রীয় কচিকাঁচার মেলা, ব্রেকিং দ্য সাইলেন্সসহ বিভিন্ন সংগঠনের সঙ্গে যুক্ত ছিলেন।

দিল মনোয়ারা মনুর মৃত্যুর খবরে শোকের ছায়া নেমে আসে সাংবাদিক অঙ্গনে। মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনা তাঁর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে বিশিষ্ট কথাসাহিত্যিক, সাংবাদিক ও শুভাকাঙ্ক্ষীরা শ্রদ্ধা ও শোকানুভূতি প্রকাশ করেছেন।

গত ৬ জুলাই, ২০১৯ ইএমকে সেন্টারে অনুষ্ঠিত কালি সাহিত্য ও সামাজিক সংগঠনের প্রথম বৈঠকে দিল মনোয়ারা মনু আমন্ত্রিত ছিলেন। কথাসাহিত্যিক রিজিয়া রহমানের অনুপস্থিতিতে তাঁর পক্ষ থেকে সম্মাননা গ্রহন করেন দিল মনোয়ারা মনু। রিজিয়া রহমানের পক্ষ থেকে সম্মাননা গ্রহণ করার সময়, প্রিয় লেখক সম্পর্কে বলতে গিয়ে  তিনি আবেগপ্রবণ হয়ে পড়েন।

কালি সংগঠন তাঁর বিদেহী আত্মার প্রতি বিনম্র শ্রদ্ধা জানায়।

Leave a Reply